Business is booming.

রুশদের জব্দ করা অর্থে হবে বিধ্বস্ত ইউক্রেনের পুনর্গঠন

17

আন্তর্জাতি ডেস্ক

রুশ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের জব্দ করা বিপুল অর্থ পর্যায়ক্রমে বিধ্বস্ত ইউক্রেনের পুনর্গঠনে ব্যয় হবে বলে সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমারা। এরই মধ্যে প্রথম দফার অর্থ ছাড়ের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে একটি প্রতিষ্ঠান থেকেই বাজেয়াপ্ত সম্পত্তির পরিমাণ প্রায় ৫৪ লাখ ডলার। খবর সিএনএন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড ইউক্রেনকে সহায়তার জন্য জব্দ করা রুশ অর্থ ব্যবহার শুরু করতে এই অনুমোদন দেন।

ওয়াশিংটনে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিনের সঙ্গে বৈঠকের সময় গারল্যান্ড এ ঘোষণা দিয়ে বলেন, ইউক্রেনে ব্যবহারের জন্য বাজেয়াপ্ত করা রুশ সম্পদের প্রথম দফা স্থানান্তর অনুমোদন করা হয়েছে।

গত বছর ইউএস ট্রেজারি মালোফেয়েভের নেতৃত্বে অন্তত ৪০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের একটি নেটওয়ার্ককে কালো তালিকাভুক্ত করা হয়।

এদিকে, ইউক্রেনের জন্য নতুন আরও ২০০ কোটি ডলারের বেশি অস্ত্র প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে দূরপাল্লার একটি নতুন রকেট চালিত বোমা রয়েছে, যা নির্ভুল লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। জার্মানির পর এবার কিয়েভে লেপার্ড-২ ট্যাঙ্ক পাঠানোর ঘোষণা দিয়েছে পর্তুগাল। পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা শনিবার এ ঘোষণা দেন। তবে কতগুলো ট্যাঙ্ক পাঠানো হবে, তা উল্লেখ করেননি তিনি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.