Business is booming.

ইসরায়েল-জর্দানের পর তুরস্কে যাচ্ছেন ব্লিনকেন

124

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন হামাস ও ইসরায়েলের যুদ্ধের মধ্যে মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে রবিবার দুই দিনের সফরে তুরস্ক যাবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে।

 

আগের দিন ইসরায়েল সফরের পর শনিবার জর্দানের রাজধানী আম্মানে আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন ব্লিনকেন। হামাসকে ধ্বংস করতে যুদ্ধের সময় গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য ইসরায়েলি নেতাদের আরো বেশি কিছু করার আহ্বান জানান তিনি

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানোর পর প্রায় মাসব্যাপী যুদ্ধ চলছে। ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, হামাসের হামলায় প্রায় এক হাজার ৪০০ নিহত হয়েছে, যার অধিকাংশই বেসামরিক। পাশাপাশি জিম্মি হয়েছে ২৪০ জনেরও বেশি মানুষ। অন্যদিকে হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের প্রতিশোধমূলক বোমা হামলায় প্রায় সাড়ে ৯ হাজার মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই শিশু ও নারী।

মার্কিন পররাষ্ট্র দপ্তর শনিবার এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল ও গাজা উপত্যকায় বেসামরিকদের জীবন রক্ষার গুরুত্বের ওপর ব্লিনকেন তুরস্কে গুরুত্ব আরোপ করবেন। তিনি গাজার বেসামরিক নাগরিকদের জীবন রক্ষাকারী মানবিক সহায়তার বর্ধিতকরণ, টেকসই বিতরণের সুবিধার্থে সবার অঙ্গীকার এবং সেই সঙ্গে গাজার বাইরে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত না করা নিশ্চিতের বিষয়েও আলোচনা করবেন।

সঙ্গে মধ্যপ্রাচ্যে দীর্ঘস্থায়ী ও টেকসই শান্তি এবং ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠাকে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে কাজ করবেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান শনিবার বলেছেন, গাজা উপত্যকায় ইসরায়েলের কর্মকাণ্ডের কারণে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সব ধরনের যোগাযোগ ছিন্ন করছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে ব্লিনকেন ও তুর্কি প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের বিষয়টি নিশ্চিত করা হয়নি। তবে তার সঙ্গে ভ্রমণকারী মার্কিন কর্মকর্তাদের মতে, এটি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে আংকারায় শীর্ষ মার্কিন কূটনীতিক ইউক্রেন ইস্যু এবং তুরস্কের হাত দিয়ে দীর্ঘ অবরুদ্ধ সুইডেনের ন্যাটোর সদস্য পদ চূড়ান্তকরণ নিয়েও আলোচনা করবেন বলে একই সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, ১৭ মাস অচলাবস্থার পর এরদোয়ান সম্প্রতি তুরস্কের পার্লামেন্টে ন্যাটোতে সুইডেনের যোগদানের জন্য প্রটোকল জমা দিয়েছেন। কিন্তু প্রক্রিয়াটি এখনো শেষ হয়নি। সূত্র : এএফপি

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.