Business is booming.
শীর্ষ সংবাদ
বাংলাদেশ জুয়েলারী সমিতির অকার্যকর কমিটি ভেঙ্গে দিয়ে প্রশাসক নিয়োগের দাবিকুমিল্লায় বন্যায় প্রাণ হারিয়েছেন ১৪ জনবন্যা পরিস্থিতি উন্নতির সম্ভাবনাঢাকার বিভিন্ন স্থানে ট্রাফিক ব্যবস্থাপনায় শিক্ষার্থীরা, শিক্ষার্থীদের মাঝে ছাতা ও ক্যাপ বিতরন করলো রিয়েল ক্যাপিটা গ্রুপ।১ লাখ সিমধারী ঢাকায় প্রবেশ করেছিল ঃজুনাইদ আহমেদ পলক, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীগণভবন দখলের ষড়যন্ত্র ছিল ‘শ্রীলঙ্কা স্টাইলে’কারফিউ না দিলেবিকৃতভাবে উপস্থাপন করা হচ্ছে প্রধানমন্ত্রীর বক্তব্যকে : কাদেরলজ্জা হয় না নিজেদের রাজাকার বলতে : প্রধানমন্ত্রীঅবরোধ শিক্ষার্থীদের রাজধানীর বিভিন্ন সড়কে ঃ কোটা আন্দোলনবিপৎসীমার ৭৩ সেন্টিমিটার ওপরে কুড়িগ্রামে ২০ স্থানে ভাঙন, ব্রহ্মপুত্রের পানি

বিপৎসীমার ৭৩ সেন্টিমিটার ওপরে কুড়িগ্রামে ২০ স্থানে ভাঙন, ব্রহ্মপুত্রের পানি

10

দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে বেশির ভাগ নদ-নদীর পানি বেড়েছে। কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৭৩ সেন্টিমিটার ওপরে উঠে গেছে। জেলায় ভাঙন দেখা দিয়েছে অন্তত ২০ স্থানে; পানিবন্দি হয়ে পড়েছে প্রায় তিন লাখ মানুষ। তিস্তায় পানি বেড়ে রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার নদীতীরবর্তী নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। সিরাজগঞ্জ ও জামালপুরে বিভিন্ন পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনার পানি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সিলেট অঞ্চলে নদী-নদীর পানি কমতির দিকে থাকলেও উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের পানি আরো বাড়তে পারে। এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, এবারের বন্যায় দেশের ১৫ জেলার প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বুলেটিনে বলা হয়, গতকাল সকাল ৯টায় ১১০টির মধ্যে পানি কমার প্রবণতা ছিল ৪২টি পয়েন্টে। ৬৩ পয়েন্টে পানি বাড়ছিল; অপরিবর্তিত ছিল পাঁচটিতে। বুলেটিনে আরো বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার ও ঘাঘট নদীর পানি দ্রুত বাড়তে পারে। তাতে তিস্তার পানি কিছু পয়েন্টে স্বল্পমেয়াদে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে এবং ধরলা, দুধকুমার ও ঘাঘট নদীসংলগ্ন কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি কিছুটা অবনতি হতে পারে। এ সময় দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলের যমুনেশ্বরী, করতোয়া, বাঙ্গালী, আপার করতোয়া, পুনর্ভবা, টাঙ্গন, ইছামতী-যমুনা, আত্রাই, মহানন্দা ও ছোট যমুনা নদীর পানিও বাড়তে পারে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানায়, গতকাল সন্ধ্যায় চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৭৩ সেন্টিমিটার ও হাতিয়া পয়েন্টে বিপৎসীমার ৭২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। জেলার ওপর দিয়ে প্রবাহিত প্রায় ৪০ কিলোমিটার দৈর্ঘ্যের ব্রহ্মপুত্রের অববাহিকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

কুড়িগ্রাম পাউবোর নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, আরো দুদিন পানি বাড়ার আশঙ্কা রয়েছে। রানীগঞ্জের ব্রহ্মপুত্র বাঁধের কয়েকটি স্থানে তীব্র স্রোতে ধস দেখা দিয়েছিল। পাউবোর লোকজন বালির বস্তা দিয়ে ভাঙন ঠেকানোর কাজ করেছে। জেলার ২০টি পয়েন্টে ভাঙন দেখা দিয়েছে।

রংপুরে তিস্তার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার নদীতীরবর্তী নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। রংপুর পাউবো জানায়, গতকাল সকালে তিস্তার কাউনিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। কিন্তু পরবর্তী ৭ ঘণ্টায় পানি ১৫ সেন্টিমিটার বাড়ে। এদিকে গত ২৪ ঘণ্টায় রংপুরে ১৩১ মিলিমিটার বৃষ্টিপাতের তথ্য জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

গঙ্গাচড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সজীবুল করিম জানান, উপজেলার সাতটি ইউনিয়নে আড়াই হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

পাউবোর নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উত্তরাঞ্চলে আগামী ২৪ ঘণ্টা ভারি থেকে অতিভারি বৃষ্টির আভাস রয়েছে। এতে তিস্তা, ধরলা ও ঘাঘট নদীর পানি দ্রুত বাড়তে পারে।

যমুনায় পানি বাড়ায় বগুড়ার সারিয়াকান্দি, ধুনট ও সোনাতলা উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বগুড়া পাউবোর নির্বাহী প্রকৌশলী আলহাজ নাজমুল হক জানান, সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার সব পয়েন্টে যমুনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলুবর রহমান জানান, এ পর্যন্ত জেলার সোনাতলা ও সারিয়াকান্দিতে ৮২১ হেক্টর জমির ভুট্টা, পাট ও শাকসবজি তলিয়ে গেছে। পানি দ্রুত নেমে গেলে ফসলের তেমন ক্ষতি হবে না।

সিরাজগঞ্জে যমুনাসহ বেশির ভাগ নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। জেলার পাঁচ উপজেলায় গতকাল প্রায় ২৪ হাজার মানুষ পানিবন্দি ছিল।

পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান জানান, গতকাল দুপুরে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার ও কাজিপুরে ৫৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে গতকাল সচিবালয়ে বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। তিনি জানান, পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় দেশের ১৫ জেলার প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৫ জেলার তালিকায় রয়েছে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার, হবিগঞ্জ, রংপুর, জামালপুর, গাইবান্ধা, ফেনী, রাঙ্গামাটি, বগুড়া, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, লালমনিরহাট ও কক্সবাজার।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.