Business is booming.

বিএনপির দ্বিতীয় দফা অবরোধের প্রথম দিন:আগুন, বিক্ষিপ্ত সংঘর্ষ

18

দ্বিতীয় দফায় বিএনপির দুই দিনের ‘সর্বাত্মক অবরোধ’ কর্মসূচি শুরু আগেই রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে যানবাহনে আগুনের ঘটনা ঘটেছে। গতকাল সকাল ৬টায় এই অবরোধ শুরুর পর দেশের বিভিন্নস্থানে যানবাহনে আগুন, ভাঙচুর, ককটেল বিস্ফোরণ, সংর্ঘষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে।

ফায়ার সার্ভিস জানায়, গত শনিবার সন্ধ্যা ৭ থেকে গতকাল ভোর ৬টা পর্যন্ত (অবরোধ শুরুর আগে) ৯টি যানবাহনে আগুনের ঘটনা ঘটেছে। আর গতকাল সকাল ৬ থেকে সন্ধ্যা সাড়ে ৭ পর্যন্ত ৫টি আগুনের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের তথ্যের বাইরে রাজধানীর মেরাদিয়ায় বাঁশপট্টি এলাকায় একটি বাসে আগুনের ঘটনার খবর পাওয়া গেছে।

 

 

‘সরকার পতনের’ আন্দোলনের অংশ হিসেবে গত ২৮ অক্টোবর সমাবেশ করে বিএনপি। ওই সমাবেশকে ঘিরে সংঘাত, সহিংসতা হলে একদিনের হরতাল ডাকে দলটি। এরপর গত ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত প্রথম দফায় তিন দিনের টানা অবরোধ কর্মসূচি দেয় দলটি। প্রথম দফার অবরোধের মধ্যে কিছু কিছু জায়গায় হরতালও পালন করে বিএনপি। পরবর্তীতে দ্বিতীয় দফায় অবরোধ কর্মসূচি ঘোষণা করে দলটি। চলমান অবরোধ কর্মসূচি আগামীকাল ভোর ৬টা পর্যন্ত চলবে বলে দলটির নেতারা জানিয়েছেন।

 

 

অবরোধ কর্মসূচিকে ঘিরে গতকাল সকালে বগুড়া শহরে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এছাড়া ভাঙচুর করা হয়েছে ট্রাক-কাভার্ড ভ্যান।

 

 

এ ঘটনায় পুলিশের ছোড়া ‘রাবার বুলেটে’ এক নেতা আহত হয়েছেন বলে অভিযোগ বিএনপির। তবে গুলির অভিযোগ নাকচ করেছে পুলিশ। বগুড়া ছাড়াও দেশের বিভিন্নস্থানে অবরোধের চেষ্টা ও ভাঙচুরের খবর পাওয়া গেছে।

প্রথম দফার অবরোধের মতো দ্বিতীয় দফার অবরোধেও রাজধানী থেকে দূরপাল্লার বাস চলাচল প্রায় বন্ধ ছিল। গতকাল রাজধানীর গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল থেকে কাছাকাছি দূরত্বের কয়েকটি বাস ছেড়েছে।

 

 

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ‘যাত্রী না পাওয়ার কারণে’ তারা বাস ছাড়তে পারছেন না। তবে কেউ কেউ এও বলছেন, ‘অবরোধে আগুন দেয়ার আশঙ্কায়’ বাস ছাড়ছে না।

তবে অবরোধের মধ্যেও ট্রেন চলাচল ছিল স্বাভাবিক। লঞ্চ চলাচলও করেছে, তবে সংখ্যায় কম। এদিকে রাজধানীতে বিভিন্ন যান চলাচল করতে দেখা গেছে। তবে যানবাহনের সংখ্যা ছিল তুলনামূলক কম।

 

 

রাজধানীর সড়কে অফিসগামী মানুষের উপস্থিতি যেমন ছিল তেমননি স্কুল-কলেজগামী শিক্ষার্থীও দেখা গেছে। গণপরিবহন না পাওয়ায় কেউ কেউ ভোগান্তির কথাও জানিয়েছেন।

শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকতে দেখা গেছে। বিভিন্ন সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টহল দিতেও দেখা গেছে।

চলমান অবরোধে যত আগুন

ফায়ার সার্ভিসের মিডিয়া সেল জানায়, গতকাল সকাল ৬ থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৪টি গাড়িতে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে গাজীপুর ভোগরায় সকাল সাড়ে ৬টায় বাসে আগুন, খাগড়াছড়ি সদরের জিরোমাইলে বেলা পৌনে ১২টায় মিটি ট্রাকে আগুন, বিকেল পৌনে ৪টায় ঢাকা মিরপুর বাংলা কলেজের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বাসে আগুন, বাংলা মোটর মোড়ে সন্ধ্যা পৌনে ৭টার দিকে একটি বাসে আগুন ও মিরপুর সাড়ে ১১’তে সন্ধ্যা ৭টার পর শিকড় পরিবহনের একটি বাসে আগুনের ঘটনা ঘটে।

এছাড়া গত শনিবার সন্ধ্যা ৭ থেকে গতকাল সকাল সাড়ে ৬টা পর্যন্ত (অবরোধের আগের রাত) ঢাকা শহরে ৭টি, ঢাকা বিভাগে (নারায়ণগঞ্জ, গাজীপুর) ২টি, রাজশাহী বিভাগ (সিরাজগঞ্জ) ১টি, বরিশাল (চরফ্যাশন) ১টি, রংপুর (পীরগঞ্জ) ১টি ঘটনা ঘটে। এ ঘটনায় ৯টি বাস, ১টি রাজনৈতিক দলের কার্যালয় পুড়ে যায় বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।

আগের যত আগুনের ঘটনা

ফায়ার সার্ভিস জানায়, গত ৩১ অক্টোবর সকাল ৬টা থেকে ২ নভেম্বর রাত ৬টা পর্যন্ত প্রথম দফার কর্মসূচির মধ্যে মোট ৩৪টি আগুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ঢাকা শহরে ১২টি, ঢাকা বিভাগে (গাজীপুর, কালিয়াকৈর, সাভার, নারায়ণগঞ্জ) ৭টি, চট্টগ্রাম বিভাগে (সীতাকু-, কর্ণফুলী, রাঙ্গুনিয়া, ফেনী, চাঁদপুর, বায়েজিদ) ৮টি, রাজশাহী বিভাগে (বগুড়া, রায়গঞ্জ) ৪টি, রংপুর বিভাগে (পার্বতীপুর) ১টি, বরিশাল বিভাগে (চরফ্যাশন) ১টি, ময়মনসিংহ বিভাগ (কেন্দুয়া) ১টি ঘটনা ঘটে। এ ঘটনায় ১৮টি বাস, ৪টি কাভার্ড ভ্যান, ৫টি ট্রাক, ১টি প্রাইভেটকার, ৩টি মোটরসাইকেল, ২টি বাণিজ্যিক পণ্যের শোরুম, ১টি পুলিশ বক্স পুড়ে যায়।

এছাড়া গত ২৮ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ৫ দিনে মোট ৮২টি আগুনের খবর পেয়েছে বলে জানায় ফায়ার সার্ভিস। এর মধ্যে ২৮ অক্টোবর ২৯টি, ২৯ অক্টোবর ১৯টি, ৩০ অক্টোবর ১টি, ৩১ অক্টোবর ১১টি, ১ নভেম্বর ১৪টি, ২ নভেম্বর ৮টি অগ্নিকা-ের ঘটনা ঘটে।

উত্তরায় ককটেল বিস্ফোরণ

অবরোধের মধ্যে গতকাল ঢাকার উত্তরার আবদুল্লাহপুর এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, আরেকটি ককটেল অবিস্ফোরিত ছিল। পরে বম্ব ডিসপোজাল দল সেটি নিষ্ক্রিয় করে। ওই ঘটনায় একজনকে ‘হাতেনাতে’ আটকের কথাও জানিয়েছে পুলিশ। আটক কাজী মোহাম্মদ হাসান গাজীপুর মহানগর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি বলে বলছে পুলিশ।

পুলিশের উত্তরা বিভাগের অতিরিক্ত উপকমিশনার মির্জা সালাউদ্দিন বলেন, ‘সিসি ক্যামেরার ফুটেজ রয়েছে। ঘটনার আগে তারা একত্রিত হয়ে পরামর্শ করছিল। ঘটনার পরই হাসানকে হাতেনাতে ধরা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’

মেরাদিয়ায় বাসে আগুন, চালক দগ্ধ

গতকাল সকাল সোয়া ৭টার দিকে রাজধানীর মেরাদিয়ায় বাঁশপট্টি এলাকায় একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় অন্য একটি বাসের চালক দগ্ধ হয়েছেন। তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এর আগে শনিবার রাতে আড়াই ঘণ্টার ব্যবধানে ঢাকায় চারটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয়েছে, নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, গুলিস্তান ও সায়েদাবাদে এসব অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বগুড়ায় পুলিশ-বিএনপি সংঘর্ষ

গতকাল সকালে বগুড়া শহরে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল ছোড়া ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটে। বিএনপির দাবি, পুলিশের ছোড়া ‘রাবার বুলেটে’ এক নেতা আহত হয়েছেন। তবে গুলির অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।

বগুড়া জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক খায়রুল বাশার বলেন, ‘অবরোধ কর্মসূচি সফল করতে সকালে তিনমাথা এলাকায় অবস্থান নেয় দলীয় নেতাকর্মীরা। এসময় পুলিশি নিরাপত্তায় ট্রাক চলাচল করছিল। হঠাৎ করে ট্রাকের সামনে থাকা পুলিশের গাড়ি থেকে রাবার বুলেট ছুড়ে।’

 

 

তবে কোনো ধরনের গুলি চালানো হয়নি বলে দাবি করেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার স্নিগ্ধ আখতার। তিনি বলেন, ‘অবরোধকারীরা পুলিশের ওপর ককটেল নিক্ষেপ করে পালিয়েছে। তাদের নিক্ষেপ করা ককটেলে নিজেরাই আহত হয়েছেন। গুলি করার কোনো প্রশ্নই আসে না।’

এদিকে বগুড়া শহরতলী এলাকার ঢাকা-বগুড়া মহাসড়কের তেলিপুকুরে সকাল সোয়া ৮টার দিকে অবরোধকারীরা চারটি ট্রাক এবং একটি কাভার্ড ভ্যান ভাঙচুর করেছে বলে জানা গেছে। বগুড়া সদর থানার ওসি সাইহান ওলিউল্লাহ বলেন, ‘অবরোধকারীদের টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়া হয়।’

চট্টগ্রামে ফাঁকা বাসে আগুন

গতকাল ভোরে পতেঙ্গা থানার কাটগড়ের গুমপাড়া এলাকায় একটি ফাঁকা বাসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

পতেঙ্গা থানার উপ-পরিদর্শক মোহাম্মদ ফিরোজ বলেন, ‘বাসটি পোশাকশ্রমিকদের নেয়ার জন্য সেখানে অপেক্ষা করছিল। চালক বাস রাস্তার পাশে দাঁড় করিয়ে ফজরের নামাজ পড়তে মসজিদে যান। পরে দুর্বৃত্তরা এসে আগুন ধরিয়ে দেয়। স্থানীয় লোকজনের সহযোগিতায় আগুন নেভানো হয়।’

সোনাগাজীতে সড়ক অবরোধের চেষ্টা

গতকাল সকালে ফেনীর সোনাগাজী উপজেলায় অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল, সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধের চেষ্টা করেছেন ছাত্রদলের নেতাকর্মীরা। জানা গেছে, সোনাগাজী শহরের কাশ্মীর বাজার সড়কের মুখে টায়ার জ্বালিয়ে এবং সোনাগাজী-ফেনী সড়কের ফায়ার সার্ভিস স্টেশনের সামনে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধের চেষ্টা করেন তারা।

পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর আগেই অবরোধকারীরা সরে যান। পুলিশ সড়ক থেকে গাছের গুঁড়ি সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে দেয়। এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে বলে সোনাগাজী মডেল থানার ওসি মো. হাসান ইমাম জানিয়েছেন।

নোয়াখালীতে রাতে দুই বাসে ‘রহস্যজনক’ আগুন

গত শনিবার রাতে জেলার কবিরহাট উপজেলার কালামুন্সিরহাট বাসস্ট্যান্ডে পার্কিং করে রাখা দুটি বাসে রহস্যজনক অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে বাস দুটির ভেতরে সামান্য অংশ পুড়ে যায়। আগুন দেখার পর আশপাশের লোকজন দ্রুত আগুন নিভিয়ে ফেলেন। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

তবে আগুন লাগার কারণ জানা যায়নি। কবিরহাট থানার ওসি রফিকুল ইসলাম বলেন, ‘ধারণা করা হচ্ছে, দুর্ঘটনার কারণে দুটি বাসে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। তারা বিষয়টি খতিয়ে দেখছেন।’

সিলেটে পিকআপ ভ্যানে আগুন

সিলেটে খাদ্যপণ্যবোঝাই একটি পিকআপ ভ্যানে আগুনের ঘটনা ঘটেছে। এ সময় পিকআপের সামনের কাচ ভাঙচুরের ঘটনা ঘটে। গতকাল বেলা পৌনে ১১টায় সিলেটের মোগলাবাজার পারাইরচক জলকরকান্দি এলাকায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় মোটরসাইকেলসহ অবরোধ সমর্থনকারী দুজনকে আটক করেছে পুলিশ।

সিলেটের দক্ষিণ সুরমার জালালপুর এলাকার বাসিন্দা পিকআপচালক জাকির হোসেন বলেন, ‘হঠাৎ অতর্কিতভাবে গাড়ি থামিয়ে ভাঙচুর ও আগুন দেয়া হয়েছে। অবরোধে কেন গাড়ি বের করেছি বলে শাসিয়েছে।’ সিলেটের মোগলাবাজার থানার ওসি এস এম মাইন উদ্দিন বলেন, ‘দুজনকে আটক করা হয়েছে।’

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.