Business is booming.

অবরোধ:রবিবার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ

23

এক দফা দাবিতে আবারো ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি। একই কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলাম ও গণতন্ত্র মঞ্চসহ যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য দল ও জোট। আগামী রবিবার থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে এ অবরোধ চলবে।

গতকাল বৃহস্পতিবার বিকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, পোশাক শিল্পের মজুরির দাবিতে আন্দোলনে নিহত দুই শ্রমিক এবং ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত নিহত নেতাকর্মীদের মাগফিরাত কামনায় আজ শুক্রবার সারাদেশে দোয়া মাহফিল হবে।

এর আগে তিন দফায় ১৬০ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি। ২৮ অক্টোবরের ঘটনার পর দিন সারাদেশে হরতাল ডাকে তারা। এরপর শুরু হয় অবরোধ কর্মসূচি। প্রথম দফা ৭২ ঘণ্টা এবং দ্বিতীয় ও তৃতীয় দফায় ৪৮ ঘণ্টা করে অবরোধ পালন করে তারা।

এদিকে গতকাল অবরোধ কর্মসূচির সমর্থনে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা রাজধানীতে মিছিল-সমাবেশ করেছেন। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে সকাল ৮টায় মিছিল হয় উত্তরা-আশুলিয়া সড়কে। তেজগাঁও শিল্প এলাকায় মিছিল হয় ঢাকা মহানগর উত্তরের যুগ্ম আহ্বায়ক ফেরদৌসী আহমেদ মিষ্টির নেতৃত্বে। স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে সায়দাবাদ এলাকায় মিছিল হয়। লালবাগে অবরোধের সমর্থনে মিছিলে নেতৃত্ব দেন বিএনপির যুববিষয়ক সহসম্পাদক মীর নেওয়াজ আলী। রামপুরা-বনশ্রী এলাকায় অবরোধের সমর্থনে মিছিল করে ছাত্রদল।

স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এ এ জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে মিছিল শুরু হয় সায়েদাবাদ জনপথ মোড় থেকে। জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল হয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলামের নেতৃত্বে। হাতিরঝিল এলাকায় মিছিল করে স্বেচ্ছাসেবক দল। ছাত্রদলের সহসভাপতি তানজিল হাসানের নেতৃত্বে মিছিল হয় মৎস্যভবন এলাকায়। কারওয়ান বাজার এলাকায় মিছিল করে তেজগাঁও কলেজ ছাত্রদল।

এদিকে অবরোধের সমর্থনে গতকাল জামায়াত ইসলামীর পাশাপাশি রাজধানীতে মিছিল করে যুগপৎ আন্দোলনে থাকা বিভিন্ন দল ও জোট। জামায়াতের নেতাকর্মীরা মিছিল করেন মিরপুর ১০, মিরপুর ১৩, গুলশান-তেজগাঁও লিংক রোড, উত্তরা, আব্দুল্লাহপুর বেড়িবাঁধ, মোহাম্মদপুর, শনির আখড়া, মতিঝিল, খিলগাঁও, ধোলাইপাড় ও হাজারীবাগ এলাকায়।

জাতীয় প্রেসক্লাব এলাকায় মিছিল করে গণতন্ত্র মঞ্চ। পরে সংক্ষিপ্ত সমাবেশ হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন। নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরান নেতৃত্বাধীন লেবার পার্টিসহ সমমনা কয়েকটি রাজনৈতিক দলও রাজধানীতে মিছিল করে।

বেলা সাড়ে ১১টার দিকে অবরোধের সমর্থনে রাজধানীতে মিছিল করে ১২ দলীয় জোট। এরপর বিজয়নগর এলাকায় হয় সমাবেশ। এত বক্তব্য দেন- জাতীয় দলের চেয়ারম্যান ও ১২ দলীয় জোটের সমন্বয়ক সৈয়দ এহসানুল হুদা, জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য নোয়াব আলী আব্বাস খান, বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সিনিয়র সহসভাপতি রাশেদ প্রধান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান আজহারুল ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মুফতি জাকির হোসেন ও আতাউর রহমান।

অবরোধের সমর্থনে দুপুরে জাতীয় প্রেসক্লাব থেকে শুরু করে পল্টন পর্যন্ত মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। এতে নেতৃত্ব দেন জোটের সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ।

চলমান আন্দোলনে সংহতি প্রকাশ করে অবস্থান কর্মসূচি পালন করে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)। অবরোধের সমর্থনে পল্টন থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.