Business is booming.

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন: সিনান ওগানের সমর্থণ পেলেন এরদোয়ান

12

তুরস্কের আগামী রবিবারের দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনের আগে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে সমর্থনের ঘোষণা দিয়েছেন সিনান ওগান। ওই ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। সোমবার রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এরদোয়ানকে সমর্থনের ঘোষণা দেন তিনি।

প্রথম পর্বের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। তার প্রতিপক্ষ কিলিচদারোলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে আগামী রবিবার ফের প্রেসিডেন্ট নির্বাচন হবে।

সোমবার এক সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, এই পরিস্থিতিতে এরদোয়ানকে সমর্থন করবেন তিনি। বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, সিনানের এই বিবৃতি থেকেই স্পষ্ট, এরদোয়ানের জয় এখন সমযের অপেক্ষা। যদিও ভোট না হওয়া পর্যন্ত এবিষয়ে নিশ্চিত কোনো মন্তব্য তারা করতে চাইছেন না।

এরদোয়ানের দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ওগানের বক্তব্য, তার দল মনে করে, পার্লামেন্টে যে দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, প্রেসিডেন্টও সেই দল থেকেই হওয়া উচিত। এবং সে কারণেই তিনি এরদোয়ানকে সমর্থন করবেন বলে স্থির করেছেন। তার বক্তব্য, ”রাজনৈতিক মতানৈক্য থাকতে পারে। কিন্তু সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। আর সে কারণেই আমি এরদোয়ানকে সমর্থন করছি।”

ওগানের কথায় একটি বিষয় পরিষ্কার। একাধিক দলের জোটকে তিনি ভবিষ্যৎ বলে মনে করছেন না। এরদোয়ানের প্রতিপক্ষ কিলিচদারোলু তেমনই এক বিরোধী জোটের প্রতিনিধি। সেই জোটকে কোনোভাবেই সমর্থন করা যায় না বলে স্পষ্ট বার্তা দিয়েছেন ওগান।তথ্যসূত্র:ডয়চে ভেলে, ছবি:আলজাজিরা

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.