Business is booming.

অতিরিক্ত আইজিপি জনাব হাবিবুর রহমান সম্পাদিত ‘চিঠিপত্র: শেখ মুজিবুর রহমান’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

87

রিপোর্ট : শাহজাদ শাদ মান্না : ‘চিঠিপত্র: শেখ মুজিবুর রহমান’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই বইয়ের ইংরেজি সংস্করন ‘লেটারস অব শেখ মুজিবুর রহমান’-এর মোড়কও একই সাথে উম্মোচন করেন।

ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্সে ‘পুলিশ সপ্তাহ-২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে মঙ্গলবার মাননীয় প্রধানমন্ত্রী গ্রন্থ দুটির মোড়ক উম্মোচন করেন। গ্রন্থ দুটি সম্পাদনা করেছেন মানবিক পুলিশ কর্মকর্তা খ্যাত ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি জনাব হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) ও অতিরিক্ত পুলিশ সুপার মো. এনায়েত করিম।

কারাগার থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লিখিত পত্রাবলী নিয়ে এই বই দুটি সংকলিত করা হয়েছে।
‘পুলিশ সপ্তাহ-২০২৩’-এর উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র সচিব মো. আমিনুল ইসলাম খান, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, সাবেক আইজিপি ও বর্তমানে সৌদি আরবের রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান, ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, স্বরাষ্ট্রমন্ত্রীর পত্নী লুৎফুল তাহমিনা খান এবং আইজিপি পত্নী তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, পুলিশের চাকরির পাশাপাশি লেখালেখি ও নানা ধরনের সমাজসেবা কার্যক্রমে সক্রিয় অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান। এর আগে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে নিয়ে ‘নন্দিত স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান’ সম্পাদনা করেন।

‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ নামে তার গ্রন্থিত আরেকটি বইয়ে প্রথমবারের মতো বিস্তারিত উঠে আসে একাত্তরে মহান মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা। ২০১৮ সালে প্রকাশিত বইটি সম্পাদনায় মুন্সিয়ানাও দেখিয়েছেন হাবিবুর রহমান। এছাড়াও হাবিবুর রহমানের গবেষণাধর্মী গ্রন্থ ‘ঠার’ আলোচিত। এই বইয়ে তিনি বেদে সম্প্রদায়ের বিলুপ্ত প্রায় ভাষা নিয়ে কাজ করেছেন।

১৯৬৭ সালে গোপালগঞ্জের চন্দ্র দিঘলিয়া গ্রামে জন্ম নেওয়া হাবিবুর রহমান ১৭তম বিসিএস পুলিশ ক্যাডারে যোগ দেন। এই পুলিশ কর্মকর্তা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব সফলভাবে পালন করে আসা এই পুলিশ কর্মকর্তার পেশাগত সাফল্য তাকে নিয়ে গেছে ঈর্ষণীয় অবস্থানে।

বৈশ্বিক মহামারী করোনা প্রাদুর্ভাব প্রাক্কালে ২০১৯ সালের ১৬ মে এক প্রতিকূল পরিস্থিতির মাঝে জনাব হাবিবুর রহমান ঢাকা রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে দায়িত্ব গ্রহন করেন। এর আগে তিনি পুলিশ সদর দপ্তরের ডিআইজি (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গেল বছরের ১০ অক্টোবর তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান এবং ট্যুরিস্ট পুলিশ প্রধানের দায়িত্ব নেন। কর্মক্ষেত্রে ভালো কাজের স্বীকৃতি হিসেবে হাবিবুর রহমান তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুইবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। তাছাড়া সমাজের পিছিয়ে থাকা সুবিধাবঞ্চিত বেদে সম্প্রদায় ও তৃতীয় লিঙ্গের মানুষকে কর্মমুখী সহায়তা মূলক উদ্যোগ আর মানবিক কাজের জন্য প্রশংসিত হয়েছেন।

রিপোর্ট : শাহজাদ শাদ মান্না

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.