Business is booming.

বেআইনিভাবে চাকরিচ্যুত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবিতে বিক্ষোভ

15

নিজস্ব প্রতিবেদক

বেআইনিভাবে ম্যাটিক্স সোয়েটার লিমিটেড থেকে চাকরিচ্যুত করা ৪০০ শ্রমিককে আইনানুগ ক্ষতিপূরণ প্রদান ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকদের নিয়ে কাজ করা ৩টি ফেডারেশন।

সোমবার (৩০ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এবং স্বাধীন গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

সমাবেশে বক্তারা বলেন, গাজীপুরের ছয়দানা এলাকায় অবস্থিত ম্যাটিক্স সোয়েটার লিমিটেড। ওই কারখানায় দীর্ঘদিন ধরে কর্মীরা কাজ করে আসছিলেন। কিন্তু হঠাৎ করেই কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বিভিন্ন সময়ের বেতন-ভাতা ও আইনানুগ পাওনাদি পরিশোধ না করে বিভিন্নভাবে প্রাণনাশের হুমকি দিয়ে জোরপূর্বক রিজাইনসহ বিভিন্ন সাদা কাগজে স্বাক্ষর রেখে চাকরিচ্যুত করে আসছে।

তারা আরও জানান, কারখানা কর্তৃপক্ষ গত বছর আগষ্ট মাসে প্রায় ৪০০ জন শ্রমিককে বকেয়া বেতন-ভাতা ও কোন প্রকার ক্ষতিপূরণ পরিশোধ না করে বে-আইনিভাবে চাকুরিচ্যুত করে। পরবর্তীতে বকেয়া বেতন-ভাতা প্রদান করলেও কোন রকম নোটিশ পে, সার্ভিস বেনিফিটসহ আইনানুগ ক্ষতিপূরণ প্রদান করেনি। এছাড়া কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নামে মিথ্যা মামলা দায়ের করে পুলিশ দিয়ে হয়রানি করাচ্ছে। এমনকি এলাকার মাস্তান দিয়ে শ্রমিকদের বাসায় বাসায় গিয়ে বিভিন্নভাবে ভয়ভীতি প্রদান করছে।

এছাড়াও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের আশ্বাস দিলেও এখনো তা হয়নি। বরং মিথ্যা মামলাকে হাতিয়ার বানিয়ে শ্রমিকদের বিভিন্নভাবে হয়রানি করে আসছে। কারখানা মালিকের এমন কর্মকাণ্ড বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী অসৎ শ্রম আচরণের সামিল বলেও উল্লেখ করেন তারা।

বিভিন্ন দাবি জানিয়ে ফেডারেশনের নেতারা বলেন, শ্রমিকেরা তাদের আইনানুগ পাওনাদি না পাওয়ায় চরম দুর্ভোগের মুখোমুখি। ঘরভাড়া দিতে পারছে না, দোকানদারের বাকি টাকাও দিতে পারছে না। পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছে তারা। তাই অবিলম্বে বেআইনিভাবে চাকরিচ্যুত ৪০০ জন শ্রমিকের আইনানুগ ক্ষতিপূরণ প্রদান ও মিথ্যা মামলা প্রত্যাহারে ব্যবস্থা গ্রহন করতে হবে।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা, যুগ্ম-সাধারণ সম্পাদক ডলি আক্তার, স্বাধীন গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি শাকিল আহম্মেদ, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান।

 

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.