Business is booming.

উদ্বোধন হলো পুলিশ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে পরিচালিত “ওয়েসিস” 

137

 

৭ অক্টোবর ২০২১/একুশে নিউজ

রিপোর্ট : শাহজাদ শাদ মান্না

 

ঢাকা: বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট এর পরিচালনায় ঢাকার কেরানীগঞ্জের বসুন্ধরা রিভারভিউ আবাসিক এলাকার এ ব্লকে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্র “ওয়েসিস” এর শুভ উদ্বোধন করেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জননেতা আসাদুজ্জামান খান কামাল এম. পি, অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব জাহিদ মালেক এম.পি, মাননীয় মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়, জনাব নসরুল হামিদ এম.পি, মাননীয় প্রতিমন্ত্রী, বিদ্যুৎ,জ্বালানী ও  খনিজ সম্পদ মন্ত্রণালয়। পুলিশের আইজিপি ড. বেনজির আহমেদ ও ঢাকা রেঞ্জের ডিআইজি জনাব হাবিবুর রহমান বিপিএম বার পিপিএম বার, মাদকাসক্তি নিরাময় কেন্দ্র “ওয়েসিস” এর পরিচালক পুলিশ সুপার ডা. এস এম শহীদুল ইসলাম সহ বাংলাদেশ পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ।

পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদের উদ্যোগে নির্মিত ওয়েসিস মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রটি চলবে বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম বার, পিপিএম বার, এর তত্ত্বাবধানে ওয়েসিসের পরিচালকের দায়িত্ব পালন করবেন পুলিশ সুপার (এসপি) ডা. এস এম শহীদুল ইসলাম।

সম্পূর্ণ অলাভজনক এ প্রতিষ্ঠানটি পরিচালিত হবে পুলিশ কল্যাণ ট্রাস্টের অধীনে। এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। অত্যাধুনিক এই মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রের অন্যতম চমক হচ্ছে গ্যাস ক্রমোটোগ্রাফি মেডিকেল ইকুইপমেন্ট। এই মেশিনের মাধ্যমে রক্ত ও প্রস্রাব ছাড়া চুল থেকেও ডোপ টেস্ট করা যাবে। তিন মাস আগে কেউ মাদক সেবন করে থাকলেও তা ধরা পড়বে।

উল্লেখ্য হতাশা, উত্তেজনা ও মানসিক অবসাদ থেকে মাদক নিরাময় কেন্দ্রে প্রায়শই আত্মহত্যার ঘটনা ঘটে। ওয়েসিস মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রের রুমগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, যেখানে কেউ চেষ্টা করলেও আত্মহত্যা করার সুযোগ পাবে না। কারণ এই মাদকাসক্ত নিরাময় কেন্দ্রটির কোনো রুমে সিলিংফ্যান নেই। কক্ষ গুলোর তাপমাত্রা ও উষ্ণতা নিয়ন্ত্রণে বিশেষ ফ্যান স্থাপন করা হয়েছে, যেখানে আত্মহত্যার মত অনাকাংখিত কোনো অপমৃত্যু ঘটার সম্ভবনা নেই।

এ প্রতিষ্ঠানের ছাদে তৈরি করা হয়েছে বিশেষ বাগান, যেখানে রোগীরা বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ইয়োগা ও মেডিটেশন করতে পারবে। এছাড়া রয়েছে ব্যায়ামাগার, চিত্ত বিনোদনের জন্য ইনডোর গেমস সহ পাঠাগারের বিশেষ ব্যবস্থা। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা রেঞ্জের ডিআইজি জনাব হাবিবুর রহমান বিপিএম বার পিপিএম বার।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.