Business is booming.
শীর্ষ সংবাদ
মোহাম্মদ নাসিম এর প্রথম মৃত্যু বার্ষিকী সিরাজগঞ্জে উদযাপনধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ এর পর অভিযুক্তের নাম জানালেন পরীমণি১৭ মে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসযথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপনবীর মুক্তিযোদ্ধা বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে দেশবাসীর কাছে দোয়া কামনা সালমান মাহমুদ এরদেশে করোনায় মৃত্যু কমে আজ ৫০ আক্রান্ত ১৭৪২দেশে করোনায় মৃত্যু কমে আজ ৬১, আক্রান্ত ১৯১৪ঈদ পর্যন্ত লকডাউন, ১৬ মে পর্যন্ত থাকবে বিধিনিষেধ।ক্যান্ডিতে দ্বিতীয় টেস্টে লজ্জাজনক হার টাইগারদেরশিবচরে বাল্কহেড ও স্পিডবোট সংঘর্ষ, ২৬ মরদেহ উদ্ধার

আজ রক ব্যান্ড লিজেন্ড হাসান এর জন্মদিন

45

১৮ এপ্রিল ২০২১,একুশে নিউজ

আজ বাংলার রক লিজেন্ড ব্যান্ড তারকা (আর্ক) হাসান এর জন্মদিন, দেশ বিদেশের অসংখ্য শুভাকাঙ্ক্ষী শুভেচ্ছা জানিয়েছেন এই করোনা মহামারির মাঝেও ফেসবুক, সেল ফোনে যোগাযোগ মাধ্যমে।

ছবিতে : ব্যান্ড তারকা হাসান ও রাউন্ড দ্যা ক্লক এর সি ই ও সালমান মাহমুদ

আজ তার জন্মদিন উপলক্ষে আর্ক ব্যান্ড এর এক্সিকিউটিভ ডিরেক্টর  রাউন্ড দ্যা ক্লক এর সিইও এবং বাংলাদেশ ইভেন্ট ম্যানেজম্যান্ট ওনার্স এসোসিয়েশন এর প্রেসিডেন্ট সালমান মাহমুদ জানান গত ২ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত তার ৪টি বড় কন্সার্ট করার কথা চুরান্ত ছিল ব্যাপক পরিকল্পনা ছিল,প্রস্তুতিও ছিল কিন্তু হঠাত করে করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়াতে স্থগিত করা ছাড়া উপায় ছিলোনা। আল্লাহ চাহেতু করোনা থেকে আমরা সবাই মুক্ত হয় পরবর্তিতে যেন হাসান ভাই এবং ইভেন্ট এ যারা আছি আমরা আবারো ফিরে আসতে পারি এইজন্য হাসান ভাই দেশবাসীর কাছে তার জন্মদিন উপলক্ষে সবার জন্য দোয়া চেয়েছেন।

 

কিছুটা থমকে ছিলেন হাসান। করোনা মহামারি তাঁকে দিয়েছে আরও কিছুটা স্থবিরতা। কিন্তু এ স্থবিরতায় শক্তি সঞ্চয় করে নতুন উদ্যমে ফিরবেন ব্যান্ড তারকা হাসান। নব্বই দশকের অন্যতম জনপ্রিয় গানের দল ‘আর্ক’–এর ভোকালিস্ট হাসানের আজ জন্মদিন।

১৯৯৬ সালে ভোকালিস্ট হিসেবে ‘আর্ক’-এ যোগ দেন হাসান। সে বছর তাঁর কথা, সুর ও কণ্ঠে প্রকাশিত হয় দলটির অ্যালবাম তাজমহল। দারুণ জনপ্রিয় হয় গানগুলো। ২০০১ সালে মেরিল-প্রথম আলো পুরস্কারে ‘তাল’ গানের জন্য সেরা শিল্পী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন তিনি। ২০০২ সালে ‘আর্ক’ ছেড়ে ‘স্বাধীনতা’ নামে একটি গানের দল গঠন করেন তিনি। ২০১০ সালের শেষে আবারও ফেরেন আর্কে। দলটির জন্মভূমি অ্যালবামটি তাদের নিয়ে যায় জনপ্রিয়তার এক অন্য স্তরে।

৯৯৬ সালে ভোকালিস্ট হিসেবে ‘আর্ক’-এ যোগ দেন হাসান

৯৯৬ সালে ভোকালিস্ট হিসেবে ‘আর্ক’-এ যোগ দেন হাসান

তখনকার স্মৃতি স্মরণ করিয়ে দিতেই হাসান বলেন, ‘ওই সময়টা ছিল বাংলা ব্যান্ডসংগীতের স্বর্ণযুগ। শুধু আমি কেন, ওই সময়টাকে বাংলাদেশের সব মিউজিশিয়ান মিস করে।’ বেশ পরিণত বয়সেই গান শুরু করেছিলেন হাসান। তার আগে টুকটাক অভিনয়, লেখালেখি, আবৃত্তি করতেন। স্কুলের শেষ দিকে গানের প্রতি হঠাৎ তীব্র আকর্ষণ অনুভব করেন তিনি।

বুলবুল ললিতকলা একাডেমিতে করে নেন ডিপ্লোমা কোর্স। তখন থেকেই বিভিন্ন ইংরেজি গান কাভার করতেন তিনি, যেসবের ছোঁয়া পাওয়া গিয়েছিল তাঁর কণ্ঠে। সংগীতজীবনে যদি কাউকে কৃতজ্ঞতা জানাতে হয়, তাহলে পশ্চিমা শিল্পীদেরই জানাবেন তিনি।

হাসান বলেন, ‘মাইকেল জ্যাকসনদের মতো শিল্পীদের গান শুনেই আমরা অনুপ্রাণিত হতাম। আমাদের এখানে তো ব্যান্ডসংগীতের তেমন কিছু ছিল না।’

গান নিয়ে নতুন সব পরিকল্পনা করছেন হাসান। নতুন করে ফেরার জন্য নিচ্ছেন বিশেষ প্রস্তুতিও। জানতে চাইলে তিনি বলেন, ‘নিজের মতো করে গোছাচ্ছি। ফিরতে চাই। গান নিয়ে আমার নিজের নানা রকম প্রস্তুতি ও পরিকল্পনা রয়েছে।’ নিয়ম করে নতুনদের গানও শোনেন হাসান।রাউন্ড দ্যা ক্লক এর সালমান মাহমুদ খুব গুরত্ব সহ পরিকল্পনা সাজাচ্ছে, আমাদের ব্যান্ড এর জন্য।

 তরুণ ব্যান্ডগুলোর প্রতি বিশেষভাবে অনুরক্ত তিনি। নব্বই দশকের ব্যান্ডসংগীতের সেই ধারাকে এগিয়ে নিতে যাঁরা চর্চা চালিয়ে যাচ্ছেন, তাঁদের অভিবাদন জানিয়েছেন হাসান।

হাসানের জন্ম চট্টগ্রামের হালিশহরে। স্ত্রী-কন্যাকে নিয়ে তিনি বাস করছেন ঢাকায়।

জন্মদিন কীভাবে কাটবে? জানতে চাইলে হাসান বলেন, ‘সবকিছু স্থবির। এখন কি আর জন্মদিন উদ্‌যাপন করার পরিবেশ আছে? বাড়িতে আছি, পরিবারের সবাই মিলে স্বাভাবিক নিয়মেই দিনটি কাটাচ্ছি। পৃথিবী ঠিকঠাক হয়ে গেলে হয়তো আবার ঘটা করে উদ্‌যাপন করব।’ প্রথম আলো কে জানান।

একুশে নিউজ কে জানান আমি নতুন কিছু গান উপহার দিব আমার প্রিয় দর্শকদের এই প্রস্তুতি নিয়ে কাজ করছি ঘড়ে বসে, সবাই সাবধানে থাকবেন বিশ্ব আজ মহা সংকটে কোভিট ১৯ এর জন্য আমরা আল্লাহর কাছে দোয়া করি যেন সুস্থ স্বাভাবিক হয়ে উঠে সারা বিশ্বের আমার দেশের সকল শ্রেণীর মানুষ।

 

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.

Select Language