Business is booming.

বিশ্বকে তাক লাগানো জয় বাইডেন এর রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিতে চেয়েছিলেন।

33

অনলাইন ডেস্ক ০৮ নভেম্বর, ২০২০

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে সব থেকে বয়স্ক প্রেসিডেন্ট হতে চলেছেন ৭৮ বছর বয়সী জো বাইডেন। মার্কিন রাজনীতিতে যিনি মিডল ক্লাস জো হিসেবে পরিচিত।

করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারির কঠিন এই সময়ে ধনকুবের ডোনাল্ড ট্রাম্পের পরিবর্তে ওই মধ্যবিত্ত শ্রেণির প্রতিনিধি, মৃদুভাষী বাইডেনের ওপরই আস্থা রাখলেন মার্কিন ভোটাররা।

তিন বারের মাথায় আমেরিকার প্রেসডেন্ট নির্বাচিত হলেন বাইডেন। এর আগে ১৯৮৮ এবং ২০০৮-এ তিনি আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ছিলেন। দু’বারই শেষরক্ষা হয়নি।

বারাক ওবামার আমলে ২০০৮ এবং ২০১২- দু’বারই তিনি ছিলেন ভাইস প্রেসিডেন্ট। এবার প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকার ইতিহাসে রেকর্ড ভোট পেয়েছেন বাইডেন। পেয়েছেন ৭ কোটি ৪৪ লাখের বেশি ভোট।

১৯৭২ এ প্রথমবার ডেলাওয়্যার থেকে সিনেটর নির্বাচিত হন বাইডেন। কিন্তু তারপরই ব্যক্তিগত জীবনে ভয়াবহ ট্র্যাজেডির মুখোমুখি হন।

গাড়ি দুর্ঘটনায় তাঁর প্রথম স্ত্রী নেইলিরা ও এবং শিশুকন্যা নাওমির মৃত্যু হয়। ২০১৫-তে ছেলে বো বাইডেনের মৃত্যু হয় ক্যান্সারে।

অনেকে বলে থাকেন, ব্যক্তিগত ট্র্যাজেডির জন্যই ওবামা হেলথ কেয়ার চালু করার জন্য লড়াই চালিয়েছিলেন বাইডেন। স্ত্রী ও শিশুকন্যার মৃত্যুর পর এক সময় রাজনীতি থেকে সরে দাঁড়াতে চেয়েছিলেন। কিন্তু তার দ্বিতীয় স্ত্রী জিল তাকে জীবনবিমুখ হতে দেননি।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় ১৯৪২ সালের ২০ নভেম্বর বাইডেন পরিবারের ছেলে জো-র জন্ম হয়েছিল। তৃতীয় বারের চেষ্টায় ৭৮ বছরের জো-র স্বপ্ন পূরণ করল সেই পেনসিলভেনিয়াই। সেখানে জিতেই আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জোসেফ রবিনেট বাইডেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.