Business is booming.

করোনায় দু:স্থদের পাশে প্রবাসী ইউনুস আলী খান

61

করোনায় দু:স্থদের পাশে প্রবাসী ইউনুস আলী খান: করোনাভাইরাসের প্রভাবে গোটা বিশ্বই যেন থমকে গেছে। বৈশ্বিক এই সংকট থেকে বাঁচতে পারেনি বাংলাদেশও। আক্রান্তের দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষ পঁচিশ দেশের একটি। এ পরিস্থিতিতে মানুষের জীবন-জীবিকার কথা রেখে সীমিত পরিসরে সবকিছু চালু করার ঘোষণা দিয়েছে সরকার।

অবশ্য এর মধ্যেই গত দুই মাসে নিম্ন আয়ের মানুষ, দিন মজুরসহ নানান পেশাপজীবী মানুষজন লড়াই করছে ক্ষুধা ও দারিদ্রের সঙ্গে। সরকারের পাশাপাশি দেশি-বিদেশি নানা সংগঠন দারুণভাবে তাদের পাশে থাকার চেষ্টা করেছে। ব্যক্তি পর্যায়েও অনেকে পাশে দাঁড়িয়েছেন করোনার কারনে বেহাল দশায় দিনাতিপাত করা এইসব মানুষের। মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী মানুষদের একজন ইউনুস আলী খান।

দীর্ঘদিন ধরেই জার্মানীতে বসবাস করছেন তিনি। কিন্তু প্রবাসে থেকেও দেশের মানুষের কথা একদমই ভোলেননি তিনি। নানাভাবে চেষ্টা করেছেন মানুষের পাশে দাঁড়ানোর। এ ধারাবাহিকতায় ২৯ মে শুক্রবার মুন্সীগঞ্জ দীঘীরপাড় হাইস্কুল মাঠে দু:স্থদের মাঝে ঈদের উপহার সামগ্রী বিরতরণ করা হয়। পুরো আয়োজনে অর্থায়ন করেছেন ইউনুস আলী খান। তিনি জার্মান আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন জার্মানীর প্রতিষ্ঠাতা।

রাজনীতির পাশাপাশি সমাজসেবক হিসেবে নিজের এলাকা ও দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। শুক্রবার মুন্সিগঞ্জে ঈদ উপহার ও ত্রাণ কর্মসূচির উদ্বোধন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় নির্বাহী সভাপতি এডভোকেট মশিউর মালেক। এসময় উপস্থিত ছিলেন দেওয়ান বেলাল শাহ, আরমান হোসেন, সোহেল আহম্মেদসহ সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ। স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সৃশৃংখল পরিবেশে ত্রাণ বিতরণ করা হয়।

এসময় এলাকাবাসীর পক্ষ থেকে প্রবাসী ইউনুস আলী খানকে দুস্থদের পাশে দাঁড়ানোয় ধন্যবাদ প্রদান করা হয়। পুরো আয়োজনে সহযোগিতার জন্য জেলা পুলিশ ও এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। এসময় মানুষের মাঝে সচেতনতা তৈরির জন্য করোনাবিষয়ক গুরুত্বপূর্ণ তথ্যাদি মানুষের মাঝে তুলে ধরা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়।

নিজের এ উদ্যোগ প্রসঙ্গে জার্মান প্রবাসী ইউনুস আলী খান মোবাইল ফোনে বলেন, ‘এমন ক্রান্তিলগ্নে দেশে থাকলে ভালো হতো। কিন্তু এই গ্লোবাল ক্রাইসিসের কারনে ইচ্ছে থাকলেও দেশে ফিরতে পারছি না। তাই প্রবাসে থেকেই যতটুকু যা করার চেষ্টা করছি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে নানা প্রান্ত থেকে অনেকেই মানুষের পাশে দাঁড়িয়েছেন।’

তিনি আরও বলেন, ‘আমিও চেষ্টা করেছি কিছু একটা করার। আল্লাহ যেন দ্রুত এই মরনণভাইরাস থেকে আমাদের মুক্ত করে।’ পরবর্তীতেও এ ধরনের সমাজকল্যাণমূলক কর্মকান্ড অব্যাহত থাকবে বলে জানান ইউনুস আলী খান।’

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.